ফ্রিল্যান্সিং কাজ পাবার কিছু সাইট

outsourcing marketplace
Share Button

ইন্টারনেটে অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা ফ্রিল্যান্সিং সার্ভিস দেয় যাদেরকে বলা হয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। এগুলো থেকে যেকোন একটিতে রেজিস্ট্রিশনের মাধ্যমে আপনি শুরু করতে পারেন।

www.oDesk.com

বর্তমানে সবচাইতে জনপ্রিয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস হচ্ছে।
এখানে ক্লায়েন্ট রা ঘন্টা বা প্রজেক্ট হিসেবে কাজের জন্য অর্থ প্রদান করা হয়। ক্লায়েন্ট আপনাকে সম্পূর্ণ প্রজেক্টের জন্য বা একটি নির্দিষ্ট সময়ের জন্য (কয়েক সপ্তাহ বা কয়েক মাস এর জন্য) নিয়োগ করতে পারে। বিট করার সময় প্রতি ঘন্টায় অথবা প্রজেক্ট অনুযায় আপনার কাজের মূল্য উল্লেখ করে দিতে হবে। কাজ শেষে আপনি যত ঘন্টা কাজ করেছেন ঠিক ততটুকু পরিমাণ টাকা ক্লায়েন্ট আপনাকে প্রদান করবে। কাজ করার মূহুর্তে আপনার ব্যয়কৃত সময় নির্ধারণ করার জন্য আপনাকে একটি সফ্টওয়্যার চালু রাখতে হবে, যা একটি নির্দিষ্ট সময় পরপর আপনার ডেস্কটপের স্ক্রীনশট এবং অন্যান্য তথ্য ক্লায়েন্টের কাছে পাঠাবে। ফলে ওই সময় আপনি কাজ করছেন কিনা ক্লায়েন্ট সহজেই নির্ধারণ করতে পারবে। আর আপনি যদি প্রজেক্ট অনুযায় কাজ করেন প্রজেক্ট কমপ্লিট হওয়ার পর ক্লায়েন্ট আপনাকে টাকা প্রদান করবে। এই সাইটে প্রতি কাজের জন্য ১০% টাকা কমিশন হিসেবে প্রদান করতে হয়। যেহেতু বেশিরভাগ কাজ ঘন্টা হিসেবে প্রদান করা হয় তাই অন্য সাইটগুলোর তুলনায় এই সাইট থেকে অনেক বেশি পরিমাণে আয় করা সম্ভব।

https://www.elance.com/
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেচের দ্বিতীয় স্থান দখল করে আছে। এটিও অদেস্ক এর মতই স কিছুই আছে। দুইভাবেই কাজ করা যায় ঘন্টা বেসিস অথবা প্রজেক্ট বেসিস।
http://www.freelancer.com
http://www.peopleperhour.com/
http://99designs.com/
https://www.fiverr.com/
https://www.seoclerks.com/
http://www.guru.com/
http://www.getacoder.com/ ইত্যাদি।