ওয়েব ডেভেলপার দের জন্য যে ১০ টুলস সারা জীবন কাজে লাগবে।

top-ten-web-design-tools
Share Button

ওয়েব ডেভেলপার দের জন্য যে ১০ টুলস সারা জীবন কাজে লাগবে।

আমরা যারা ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি। তাদের কিছু টুলস ব্যবহার করার দরকার হয়। আজকে যে ১০ টি টুলস নিয়ে আলোচনা করবো এটি সকলের জন্যই খুব দরকারি। এই টুলস গুলো আপনাদের কাজকে আরো সহজ করে তুলবে।

আমরা যারা ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি। তাদের কিছু টুলস ব্যবহার করার দরকার হয়। আজকে যে ১০ টি টুলস নিয়ে আলোচনা করবো এটি সকলের জন্যই খুব দরকারি। এই টুলস গুলো আপনাদের কাজকে আরো সহজ করে তুলবে।

১. Notepade++:  Notepade++ একটি এডিটর যারা ভালোভাবে বেসিক কোডিং নিয়ে কাজ করতে চান। তাদের জন্য এটি খুব কাজে লাগবে। ডাউনলোড করুন।

 

২. Sublime: আমার দেখা সবচাইতে মজার এডিটর এটি। যা সব ধরণের কোডিং এর জন্য উপযোগী একটি এডিটর। এটির অনেক হালকা একটি সফটওয়্যার যা কম্পিউটার কে বা কাজ করার সময় স্লো হয় না। এর নিজেস্ব স্টাইল এবং সুবিধা ছাড়া ও আপনি যদি অ্যাডভান্স লেভেল এর সুবিধা নিতে কিছু প্লাগিন ব্যবহার করতে পারেন। ডাউনলোড করুন।

 

৩. Firebug: Firebug Mozilla Firefox এর একটি অসাধারন extension যা ওয়েবডেভেলোপমেন্ট কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । যাতে রয়েছে built-in JavaScript Debugger যা ডেভেলোপারদেরকে ক্রমান্নয়ে script লেখা এবং লিখিত script গুলোর ভূল ধরিয়ে দেয় । ডাউনলোড করুন।

 

৪. Bootstrap: এটি টুইটার এর তৈরী করা ওপেনসোর্স একটি টুলস। যা দিয়ে আপনি খুব সহজে রেস্পন্সিভ ওয়েবসাইট তৈরী করতে পারবেন। সবচাইতে ভালো দিক যেটা এটি শিখতে আপনার সময় খুব বেশি লাগবে না।ডাউনলোড করুন।

 

৫. Zen Coding: Zen-Coding একটি Not Pad++ এর Plugin যা শুধুমাত্র Advance লেভেলের ওয়েব ডেভেলোপারদের জন্য। আপনি এটির মাধ্যমে 10 মিনিটের কোন 2 মিনিটেই করতে পারবেন। যারা একেবারেই নতুন তারা এই Plugin টা ব্যবহার করবেন না। এটি ব্যবহার করার নিয়ম । এটির sublime ভার্সন ও আছে নাম হচ্ছে emmet আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন।ডাউনলোড করুন।

 

৬. Screenshot adddon/Extention: ওয়েবসাইট বা সফটওয়্যার নিয়ে আমরা যারা কাজ করি আমাদের প্রতিনিয়ত স্ক্রিনশট নেয়ার দরকার হয়। Mozilla Firefox এর স্ক্রিনশট এর জন্য অনেক addon রয়েছে। ঠিক একইভাবে google chrome এর স্ক্রিনশট এর জন্য অনেক Extention রয়েছে।ডাউনলোড করুন।

 

৭. CSS Class Copier: চরম একটি সফ্টওয়্যার !!!!! যারা ওয়েবডিজাইন বা ডেভেলপমেন্ট এর কাজ করেন বা শিখছেন, তাদের জন্য একটি কাজের সফ্টওয়্যার, যার নাম Class Copier. HTML ফাইল থেকে Class Name গুলো style sheet এ কপি করতে অনেক সময় নষ্ট হয়। আপনি চাইলে খুব সহজে এটি ব্যবহার করে Class গুলো কপি করতে পারেন।ডাউনলোড করুন।

 

৮. Pixie: আমার দেখা ওয়েব এর কাজের জন্য সবচাইতে ছোট এবং অসাধারণ সফটওয়্যার এটি।এই সফটওয়্যার টি আপনাকে যেকোন Color এর HEX, HTML, RGB, CMYK, HSV এর কোড গুলো দেখাবে। আপনি খুব সহজে সেগুলো Copy & Past করে ব্যবহার করতে পারবেন।ডাউনলোড করুন।

 

৯.CSSTidy: CSSTidy এমন একটি opensourse application যা CSS কোড কে optimize করে এবং ফাইলসাইজ কমিয়ে দেয় যার ফলে website এর স্পীড বহুলাংশে বৃদ্ধি পায়। CSSTidy কিভাবে কাজ করে তা বুঝার জন্য “before and after” উদাহরণ ভালভাবে দেখতে পারেন ।ডাউনলোড করুন।

 

১০. GrepWin : GrepWin এর কাজ হচ্ছে Replace করা। মনে করুর বায়ার আপনাকে 1000 HTML ফাইল দিয়ে বলল যেখানে যেখানে High লেখা আছে সেখানে Top লিখতে হবে। এই ধরনের কাজগুলো করার জন্য GrepWin ব্যবহার করা হয়। ডাউনলোড করুন।

Summary
Review Date
Reviewed Item
awesome tools top ten web design tools
Author Rating
5