ওয়েব ডিজাইন কি?

web design training in dhaka
Share Button

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন হচ্ছে কোন একটি ওয়েবসাইট এর বাহ্যিক অবকাঠামো। যেমন একটি বিল্ডিং এর কথা যদি ধরি আমরা বাহির থেকে বিল্ডিং টি দেখে বলি বিল্ডিং টি অনেক সুন্দর, যেই অবকাঠামো দেখে আমরা বলছি বিল্ডিং টি অনেক সুন্দর, এটি মূলত বিল্ডিং এর ডিজাইন সুতরাং আমরা এক কথায় আমরা বলতে পারি ওয়েবসাইট এর যেই অংশটুকু আমরা দেখি সেটি ওয়েবসাইট এর ডিজাইন। কোন একটি ওয়েবসাইট এর ৫০% সাফল্য নির্ভর করে ওয়েব ডিজাইন এর উপর।

ওয়েব ডিজাইনার কারা?

ওয়েব ডিজাইনার  হচ্ছে যারা ওয়েবসাইট তৈরী করে। এই মধ্যে কিছু কাজ হচ্ছে ওয়েবসাইট এর টেমপ্লেটে তৈরী , ওয়েবসাইট এর লগইন এবং রেজিস্ট্রেশন তৈরী , অ্যাডমিন প্যানেল ডিজাইন করা, ইমেইল টেমপ্লেট তৈরী ইত্যাদি

ওয়েব ডিজাইন শিখতে যেসব জানতে হবে:

এইচটিএমএল : এটা একটা মার্ক আপ ল্যাংগুয়েজ, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি দিয়ে আপনি ওয়েবসাইট এর ডিজাইন করতে হবে।

সিএসএস : এটাও Cascading Style Sheets এটি মূলত আপনার ওয়েবসাইট টিকে সুন্দর্য বর্দনের কাজে ব্যবহার করা হয়।

জাভাস্ক্রিপ্ট: জাভাস্ক্রিপ্ট হল একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং। এটি ব্যবহার করে ওয়েবসাইট বিভিন্ন ধরনের লজিকাল কাজ করা হয় যেমন: ফর্ম ভ্যালিডেশন করতে।

জোকোয়েরি: জোকোয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টের একটা ফ্রেমওয়ার্ক বা ফাংশন লাইব্রেরি।এখানে শত শত ফাংশন আগে থেকেই তৈরী করা আছে যা আপনি ব্যবহার করে আপনার সাইটকে আরও প্রানবন্ত করতে পারেন যেমন: স্লাইড, এনিমেশন ইত্যাদি।
জাভাস্ক্রিপ্টের কিছু জনপ্রিয় ফ্রেমওয়ার্ক Mootools,Extjs,Dojo,Prototype ইত্যাদি।

ফটোশপ : এখানে যে মুল কাজটি শিখতে হবে তাহল পিএসডি থেকে এইচটিএমএল টেমপ্লেট (PSD to HTML) বানানো এছাড়া ব্যানার, বাটন, এবং psd ওয়েব টেমপ্লেটে তৈরী করা এসব জানতে হবে।