এসইও কি ? এসইও করলে কি লাভ ?

SEO Training in Bangladesh
Share Button

প্রথমেই আমরা এক নজরে দেখে নেই এসইও কি ?

এসইও কথা বললেই প্রথমে আসে সার্চ ইঞ্জিন এর কথা সার্চ ইঞ্জিন হচ্ছে যেই ওয়েবসাইট বা প্রোগ্রাম দিয়া আমরা সার্চ করে থাকি। পৃথিবীতে অনেক সার্চ ইঞ্জিন রয়েছে তার লিস্ট দেখতে এখানে ক্লিক করুন

তার মধ্যে জনপ্রিয় কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম হলোঃ গুগল (google), ইয়াহু (yahoo),বিং( bing) ইত্যাদি

SEO মানে ‍সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এটি মূলত হচ্ছে এক ধরনের অনলাইন এ মার্কেটিং। বর্তমানে গুগল এর কল্যানে আমাদের কোন তথ্যের প্রয়োজন হলে মুহুর্তের মধ্যেই আমরা খুঁজে পাই। আমরা যখন গুগল এ কোন কিছু লিখে সার্চ দেই তখন গুগল অনেক গুলো পেজ এ তথ্য গুলো দেখায় তার মধ্যে প্রথম পেজ এ আসে ১০ টি ওয়েবসাইট এর লিংক, তখন আপনার মনে এই প্রশ্নটি হওয়াটাই স্বাবাবিক যে গুগল কি কারণে লক্ষ কোটি ওয়েবসাইট থেকে মাত্র ১০ টিকেই প্রথম পেজ এ দেখালো ? এটা হয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) বদৈলতে। কোন একটি ওয়েবসাইটকে সার্চের প্রথমে পেজ এ প্রদর্শন করার জন্য যে টেক নিক অবলম্বন করা হয়, সেটিই এসইও।

এখন কথা হচ্ছে এসইও কেন করে বা এটা করলে কি লাভ ?

ধরুন আপনার একটি গিফট আইটেম দরকার আপনি অনলাইন থেকে কিনবেন কিন্তু আপনি জানেন না যে কারা বা কোন ওয়েবসাইট গেলে আপনার পছন্দের গিফট টি পেতে পারেন। তাই আপনি প্রথমেই গুগল এ গিয়ে সার্চ দিলেন “gift item online shopping” এবার দেখুন অনেক গুলো ওয়েবসাইট চলে আসছে এখন আপনি কি করবেন ? নিশ্চই প্রথম যেই ওয়েবসাইট টি আসছে সেটিতেই আপনি ভিসিট করবেন এবং আপনার পছন্দের গিফট খুজবেন পছন্দ হলে কিনে ও পেলতে পারেন আর যদি গিফট টি না পান বা পছন্দ না হয় তখন আপনি দ্বিতীয় টি তে যাবেন এভাবে যতক্ষণ আপনি আপনার গিফট খুঁজে না পাবেন ততক্ষণ পযন্ত খুজবেন। আর যদি আপনি প্রথম বা দ্বিতীয় কোন ওয়েবসাইট এ গিয়া গিফট খুঁজে সেখান থেকে নিয়া নিবেন নতুন করে কোন ওয়েবসাইট এ ভিসিট করার দরকার হবে না। এখন বলুন যেই ওয়েবসাইট টি তে গিয়া আপনি গিফট ক্রয় করলেন সেটি যদি সার্চ এর প্রথমেই না থাকত আপনি কি সেই ওয়েবসাইট টি থেকে কিনতেন অবশ্যই না। তাই আমরা বলতে পারি যার ওয়েবসাইট সার্চের প্রথমে থাকবে তার ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। আর ভিজিটর বৃদ্ধি হলে ইনকামও বৃদ্ধি পাবে।

সার্চ ইঞ্জিন কি ভাবে কাজ করে ?

যখন কোন একটি ওয়েবসাইট বা কোন তথ্য ইন্টারনেট এ রাখি তখন সার্চ ইঞ্জিন এর কিছু প্রোগ্রাম( যা রোবট বা বট বলা হয়), সেগুলো বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা করে তাদের ডাটাবেস এ রেখে দেয় যখন কেউ কোন কিছু লিখে সেখানে সার্চ দেই তখন সার্চ ইঞ্জিন এর রোবট বা স্পাইডার সেটি তাদের ডাটাবেস থেকে আমাদের সামনে হাজির করে

seo training in bangladesh

seo training in bangladesh

মার্কেটিং এর ক্ষেত্রে এসইও কেন এত গুরত্ব পূর্ণ ?

আসলে এই কথার উত্তর টা অনেক গুলো কারণ রয়েছে

১.যেকোন ওয়েবসাইটের বেশীর ভাগ ভিজিটর আসে সার্চ ইঞ্জিনে থেকে।

২. অনেকে জানেনা তাদের প্রয়োজনীয় কোন তথ্য কোথায় পাওয়া যাবে। সে জন্য তারা সার্চ ইঞ্জিনগুলোতে সে বিষয় লিখে সার্চ করে । তখন প্রয়োজনীয় সাইটের লিস্ট তাদের কাছে চলে আসে।

৩. বিনামুল্যে যেকোন তথ্য খুজে পাওয়া যায়, সেজন্য সবাই এটি ব্যবহার করে।

৪. সকল তথ্যে বিশাল ভান্ডার হচ্ছে সার্চ ইঞ্জিন। সেজন্য দিনে দিনে এটির উপর সবার নির্ভরশীলতা দিনে দিনে বাড়ছে।

৫. যেহেতু তথ্য খুজে পেতে সবাই সার্চইঞ্জিনের সাহায্য নিয়ে থাকে, সেজন্য সকল কোম্পানী তাদের পণ্যের প্রচারের জন্য সনাতনী পদ্ধতি ছেড়ে দিয়ে সার্চ ইঞ্জিনের সার্চের প্রথমে তাদের কোম্পানীর ওয়েবসাইটকে রাখতে চায়।

৬. মার্কেটিংয়ের সনাতনী সকল পদ্ধতিগুলো ব্যয়বহুল এবং বর্তমানযুগে কম কাযকরী। অন্যদিকে SEO তে খরচ কম কিন্তু আগের পদ্ধতির চাইতে কমপক্ষে ৬০ভাগ বেশি কাযকরী।

 

তার চাইতে সবচে বড় কথা হচ্ছে বর্তমানে সবাই ইন্টারনেট বা অনলাইন নির্বরশীল ২০১৪ সালের এক রিপোর্ট এ দেখা যায় পৃথিবীতে প্রায় ৭৫%(2.1 billion) মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এত মানুষ যখন ইন্টারনেট ব্যবহার করে তখন আপনি যদি আপনার পণ্য টি কেন ইন্টারনেট এ মার্কেটিং করবেন না ?